শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১১:০৩

শিরোনাম :
প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল
যেভাবে করা যাবে এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন

যেভাবে করা যাবে এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন

dynamic-sidebar

এসএসসি ও সমমান পরীক্ষার্থীরা ফল প্রকাশিত হয়েছে আজ। ফলাফল দেখে অনেকে আত্মহারা। কেউবা বিষণ্ণতায় ভুগছে কারণ পরীক্ষায় অকৃতকার্য বা প্রত্যাশিত ফল না পাওয়ায়।

খারাপ ফলের পেছনে সাধারণত কয়েকটি কারণ কাজ করে থাকে। পরীক্ষার্থী সত্যি সত্যিই খারাপ পরীক্ষা দিয়ে থাকলে, যিনি পরীক্ষার খাতা দেখেন অনেক সময় তারও ভুলের কারণে। এ ছাড়াও বিভিন্ন ভুল-ভ্রান্তির কারণে অনেক সময় খারাপ ফল আসে শিক্ষার্থীর। যদি পরীক্ষক খাতা দেখার সময় কোনো কারণে ভুল করেন কিংবা শিক্ষার্থী ভালো লেখার পরও অন্য কোনো কারণে নম্বর কম আসে বা অকৃতকার্য হয়, তাহলে সেটা পুনঃবিবেচনার সুযোগ রেখেছে শিক্ষা মন্ত্রণালয়। এ জন্য পরীক্ষার্থীরা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারে। পুনঃনিরীক্ষণের পর কোনো কোনো শিক্ষার্থী পাস করে, কারও জিপিএ বাড়ে, আবার অনেকের অপরিবর্তিত থাকে।

পরীক্ষার ফল প্রকাশ হওয়ার পর দিন থেকে এই পুনঃনিরীক্ষণে আবেদনের সুযোগ তৈরি হয়। এ বছরও এসএসসি ও সমমান পরীক্ষার্থীরা ৭ মে থেকে আবেদন করতে পারবেন। তা চলবে ১৩ মে পর্যন্ত।

কীভাবে আবেদন করবেন

ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানায়, টেলিটক প্রি-পেইড মোবাইল দিয়ে ফল যাচাইয়ের আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে আরএসসি (RSC) লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

এক্ষেত্রে প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা হারে ফি দিতে হবে। ফিরতি এসএমএসে আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে।

আবেদনে সম্মত থাকলে ম্যাসেজে গিয়ে আরএসসি (RSC) লিখে স্পেস দিয়ে ইয়েস (YES) লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে নিজ মোবাইল ফোন নম্বর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

যেসব বিষয়ে দুটি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোডের (বাংলার জন্য ১০১, ইংরেজির জন্য ১০৭) বিপরীতে দুটি পত্রের জন্য আবেদন হিসেবে গণ্য হবে এবং আবেদন ফি হিসেবে ২৫০ টাকা লাগবে। একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা দিয়ে লিখতে হবে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net